Print this page
Wednesday, 17 January 2018 00:00

Migration media award 2017

Rate this item
(0 votes)

media-award-banner-2017

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭

বর্তমানে প্রায় ২৪৪ মিলিয়ন জনগোষ্ঠী (বিশ্ব জনসংখ্যার ৩.৩%) কাজের বা অন্য কোন প্রয়োজনে নিজ দেশে না বাস করে অন্যত্র বাস করছেন এবং উভয় দেশেরই অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। ২০১৬ সালে ৫৭৫ বিলিয়ন ইউএস ডলার রেমিটেন্স হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ আয় করছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের উন্নয়ন এবং সমৃদ্ধির ক্ষেত্রে অভিবাসন খাতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ২০১৬-১৭ অর্থবছরে শুধু এই খাত থেকে ১২.৭ বিলিয়ন ইউএস ডলার আয় করেছে।

অভিবাসন বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সেক্টর। ২০১৭ সালে বাংলাদেশে থেকে মোট ১০ লাখ শ্রমিক বিদেশ গিয়েছেন যার মধ্যে ১ লাখ ২১ হাজার নারী শ্রমিক রয়েছেন। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার পেছনে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু প্রয়োজনীয় তথ্যের অভাবে অভিবাসনপ্রত্যাশীরা প্রতিনিয়ত প্রতারণার সম্মুখীন হচ্ছেন। ব্র্যাক বিশ্বের অন্যতম উন্নয়ন সংস্থা। ২০০৬ সাল থেকে বাংলাদেশের অভিবাসনপ্রবন জেলাসমূহে নিরাপদ অভিবাসন নিশ্চিত, মানবপাচার প্রতিরোধ এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইগ্রেশন প্রোগ্রাম, ব্র্যাক কাজ করে যাচ্ছে। প্রতিবছর প্রবাস থেকে অনেক মানুষ ফেরত আসে। কিন্তু তাদের বিষয়টি একেবারে উপেক্ষিত থেকে যায়। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে সম্প্রতি ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়নে ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর সহযোগিতায় মাইগ্রেশন প্রোগ্রাম, ব্র্যাক ২০১৭ সালে ১০টি জেলায় তার কর্মপরিধি বিস্তৃত করেছে। মাঠ পর্যায়ে মাইগ্রেশন প্রোগ্রাম ইউরোপ ফেরত অভিবাসীদের চিহ্নিতকরণ এবং চাহিদা নিরুপন করে কাউন্সিলিং, প্রয়োজনীয় পরামর্শ ও সেবা প্রাপ্তি বিষয়ে কাজ করে যাচ্ছে। এছাড়াও মাঠ পর্যায়ে মাইগ্রেশন প্রোগ্রাম নিরাপদ অভিবাসন প্রক্রিয়া, বিদেশ থেকে পাঠানো টাকার সঠিক ব্যবহার, সামাজিক ও আইনি সহয়তা প্রদান, মানবপাচার প্রতিরোধ এবং প্রশিক্ষণ ও সালিশের মাধ্যমে অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে।

অভিবাসী শ্রমিক ও তাদের পরিবারের অধিকার রক্ষায় গণমাধ্যমের সরব ভূমিকা সর্বদায় অনস্বীকার্য ও প্রশংসনীয়। অভিবাসন বিষয়ক সাংবাদিকতাকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার কাজটি দেশে প্রথমবারের মত শুরু করে ব্র্যাক। বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে স্বীকৃতি জানাতে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম প্রথম ২০১৫ সালে অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান শুরু করে এবং তা এখনও চলমান আছে। এরই ধারাবাহিকতায় তৃতীয়বারের মত ব্র্যাক ‘অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদানের উদ্যোগ নিয়েছে।

যে সব বিভাগে মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭ প্রদান করা হবে

(ক) সংবাদপত্র (জাতীয়): অভিবাসন বিষয়ে দেশে ও বিদেশে যে কোনো জাতীয় সংবাদপত্রে প্রকাশিত সেরা অনুসন্ধানী প্রতিবেদনের স্বীকৃতিস্বরূপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হবে।

(খ) সংবাদপত্র (আঞ্চলিক): অভিবাসন বিষয়ে বাংলাদেশের যে কোনো আঞ্চলিক সংবাদপত্রে প্রকাশিত সেরা অনুসন্ধানী প্রতিবেদনের স্বীকৃতিস্বরূপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হবে।

(গ) টেলিভিশন: অভিবাসন বিষয়ে দেশে ও বিদেশে যে কোনো টেলিভিশনে সম্প্রচারিত অনুষ্ঠান/প্রতিবেদনের স্বীকৃতিস্বরূপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হবে।

(ঘ) রেডিও: অভিবাসন বিষয়ে দেশে ও বিদেশে যে কোনো বেতারে সম্প্রচারিত অনুষ্ঠান/প্রতিবেদনের স্বীকৃতিস্বরূপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হবে।

(ঙ) অনলাইন: অভিবাসন বিষয়ে দেশে ও বিদেশে যে কোনো অনলাইন পত্রিকায় প্রকাশিত সেরা অনুসন্ধানী প্রতিবেদনের স্বীকৃতিস্বরূপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হবে।

(চ) আলোকচিত্র: অভিবাসন বিষয়ে দেশে ও বিদেশে যে কোনো গণমাধ্যমে প্রকাশিত আলোকচিত্রের স্বীকৃতিস্বরূপ অ্যাওয়ার্ডটি প্রদান করা হবে।

যোগ্যতা

সংবাদপত্র, বেতার, টেলিভিশন অথবা অনলাইন গণমাধ্যমে দেশে অথবা প্রবাসে কর্মরত যে কোনো বাংলাদেশি সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব আবেদন করতে পারবেন। তবে প্রতিবেদন ও আলোকচিত্র প্রদানের ক্ষেত্রে অবশ্যই স্বত্বাধিকার নিশ্চিত করতে হবে।

মূল্যায়ন মানদণ্ড

আপনার প্রকাশিত অথবা সম্প্রচারিত প্রতিবেদন ও আলোকচিত্রটি যদি অভিবাসন খাত, অভিবাসী ও শরনার্থী কিংবা তাদের পরিবারের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আবেদন করার নিয়ম

১. শুধুমাত্র বাংলাদেশি সাংবাদিক এই অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে পারবেন।

২. আবেদনকারীকে জীবনবৃত্তান্ত অবশ্যই যথাযথ ফরমেটের মাধ্যমে পাঠাতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে প্রতিবেদন, আলোকচিত্র যে মাধ্যমে প্রকাশিত হয়েছে তার বিবরণ জমা দিতে হবে।

৩. আবেদনকারী তাঁর কর্মজীবন সম্পর্কে অর্ধপাতার ভিতর সংক্ষিপ্ত বিবরণ (বাংলা এবং ইংরেজী উভয় ভাষায়) সংযুক্ত করে পাঠাবেন এবং সংযুক্ত ফরমেটটি পূরণ করে আবেদনপত্রের সাথে পাঠাতে হবে।

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭ এর সময়সীমা

আবেদনকৃত প্রতিবেদন ও আলোকচিত্র অবশ্যই অভিবাসন সম্পর্কিত হতে হবে এবং ০১লা জানুয়ারি ২০১৭ হতে ৩১ ডিসেম্বর ২০১৭-র মধ্যে গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হতে হবে।

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭-র যেসব ক্যাটিগরি/বিভাগকে বিবেচনায় আনা হবে

১. প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে (জাতীয় ও স্থানীয় উভয় ক্ষেত্রে) পত্রিকায় প্রকাশিত মূল কপি প্রেরণ করতে হবে। পত্রিকা এবং প্রতিবেদকের নাম এবং তারিখ অবশ্যই দৃশ্যমান হতে হবে। হার্ড কপি ছাড়াও সফট কপি সংযুক্তি হিসেবে সিডি-র মাধ্যমে জমা দিতে হবে।

২. বেতারের এন্ট্রির ক্ষেত্রে এএম এবং এফএম বেতারতরঙ্গে সম্প্রচারিত অনুষ্ঠান অথবা প্রতিবেদন হতে হবে। এর সঙ্গে সংক্ষিপ্ত/সম্পূর্ণ স্ক্রিপ্ট যদি বর্তমান থাকে তবে জমা দিতে হবে। নিয়মিত বেতারে সম্প্রচারিত অনুষ্ঠানের অন্তত পরপর তিনটি অনুষ্ঠানের কপি জমা দিতে হবে।

৩. টিভি এন্ট্রির ক্ষেত্রে অবশ্যই সংক্ষিপ্ত এবং পূর্ণ স্ক্রিপ্ট (যদি বর্তমান থাকে) সহকারে ডিভিডি-র মাধ্যমে জমা দিতে হবে।

৪. অনলাইন মিডিয়া এন্ট্রির ক্ষেত্রে শুধুমাত্র প্রতিবেদনটি ওয়েবসাইটে প্রকাশিত হতে হবে এবং অনলাইনে যেভাবে প্রচারিত হয়েছে সেভাবে সংশ্লিষ্ট প্রতিবেদনটি স্ক্রিনশটসহ জমা দিতে হবে। এছাড়াও ইউআরএলসহ সফট কপি সিডি তে জমা দিতে হবে।

৫. আলোকচিত্র এন্ট্রির ক্ষেত্রে আলোকচিত্রটি কোন ম্যাধমে প্রকাশিত হয়েছে সেটির কপি ও লিংক সংযুক্ত করতে হবে। আলোকচিত্রটি স্বত্বাধিকার নিশ্চিত করতে হবে। গণমাধ্যমে যেভাবে প্রকাশিত হয়েছে ঠিক সেভাবেই সংশ্লিষ্ট আলোকচিত্রসহ প্রকাশিত প্রতিবেদনটি জমা দিতে হবে। হার্ড কপি ছাড়াও সফট কপি সংযুক্তি হিসেবে সিডি-র মাধ্যমে জমা দিতে হবে।

৬. একজন আবেদনকারী একাধিক বিভাগে আবেদন করতে পারবেন তবে একটি বিভাগের জন্য একটি প্রতিবেদনের বেশি উপস্থাপন করা যাবে না।

আবেদনপত্র জমাদানের ঠিকানাঃ

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭-র কমিটির নিকট আবেদন সরাসরি জমা দিতে হবে।

যোগাযোগের ঠিকানাঃ

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭
মাইগ্রেশন প্রোগ্রাম, ব্র্যাক
ব্র্যাক সেন্টার, ৭৫ মহাখালী (১২ তলা)
ঢাকা-১২১২
বাংলাদেশ।

মোবাইল - 88 01711 404561
ইমেইল  - This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

আবেদনের শেষ তারিখ

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড কমিটির নিকট ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে আবেদন জমা দিতে হবে। সময় সীমার পরে অথবা অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য হবে না।

বিচারক মণ্ডলী

যেসব সংস্থার সম্মানিত বিচারকমণ্ডলীর দ্বারা আবেদনকৃত প্রবন্ধ/অনুসন্ধানী প্রতিবেদন মূল্যায়ন করা হবেঃ

১. প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের একজন প্রতিনিধি

২. গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এর একজন স্বনামধন্য শিক্ষক

৩. নাগরিকসমাজ থেকে একজন প্রতিনিধি

৪. গণমাধ্যম ব্যক্তিত্ব

পুরস্কার বিতরণী অনুষ্ঠান

অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৭ অনুষ্ঠিত হওয়ার তারিখ সংশ্লিষ্টদের যথাসময়ে জানানো হবে।


ফরম Download করুন

 

 

Read 2572 times Last modified on Wednesday, 24 January 2018 07:51

Latest from