Skip to main content
Monday, 19 August 2019 00:00

আগ্রহপত্র আহ্বান: সোশিও-ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ারকার্স অব বাংলাদেশ

Rate this item
(0 votes)



আগ্রহপত্র আহ্বান (Call for Expression of Interest-EOI)

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণের লক্ষ্যে ডেনমার্ক দূতাবাস-ঢাকা ও সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশনের (এসডিসি) সহযোগিতায় ‘সোশিও-ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ারকার্স অব বাংলাদেশ’ নামক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পটি দেশের অভিবাসন প্রবণ ৬টি জেলায় (কুমিল্লা, টাঙ্গাইল, নোয়াখালী, মুন্সীগঞ্জ, নরসিংদি ও শরীয়তপুর জেলা) বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ করার লক্ষ্যে নানাবিধ সচেতনতামূলক কার্যক্রম, মনোসামাজিক কাউন্সেলিং, স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসী, অর্থনৈতিক পুনরেকত্রীকরনের লক্ষ্যে প্রশিক্ষণ ও পরামর্শসহ নানাবিধ কাজ করবে। উল্লিখিত ৬টি জেলার অধীন উপজেলাগুলো হল- বেলাব, মনোহরদী, নরসিংদি সদর, রায়পুরা, শিবপুর, গজারিয়া, লৌহজং, মুন্সিগঞ্জ সদর, সিরাজদীখান, শ্রীনগর, বাসাইল, ঘাটাইল, কালিহাতি, মধুপুর, টাঙ্গাইল সদর, ভেদরগঞ্জ, ডামুড্যা, জাজিরা, নড়িয়া, শরীয়তপুর সদর, চৌদ্দগ্রাম, লাকসাম, কুমিল্লা সদর দক্ষিণ, মুরাদনগর, দাউদকান্দি, বেগমগঞ্জ, চাটখিল, নোয়াখালী সদর, সেনবাগ ও সোনাইমুড়ি উপজেলা।

এই প্রকল্পের আওতায় উল্লিখিত জেলাসমূহের অধীন ১০টি উপজেলায় মোট ১০টি সিবিও/ তৃণমূল সংগঠনকে সহযোগী সংস্থা হিসেবে নির্বাচিত করা হবে। এর ফলে তারা অভিবাসন ইস্যুতে সক্ষমতা অর্জন ছাড়াও প্রকল্পের কাজে সহযোগিতার মাধ্যমে টেকসই অভিবাসন সুনিশ্চিত করতে পারবে। উল্লিখিত কার্যক্রমে আগ্রহী যোগ্য প্রতিষ্ঠানসমূহকে আগামী ১২সেপ্টেম্বর ২০১৯ তারিখের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট দরখাস্ত আহ্বান করছি।

সহযোগী সংস্থা নির্বাচনে যে বিষয়সমূহ বিবেচনায় নেয়া হবে:

  • এনজিও/ সিবিও বা সামাজিক প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম পরিচালনার জন্য বৈধ নিবন্ধন থাকা
  • কমিউনিটিতে গ্রহণযোগ্যতা ও সুনাম নিয়ে কাজ করা
  • যোগাযোগের জন্য সংস্থার স্থায়ী/ অস্থায়ী অফিস থাকা
  • নিজ উপজেলায় অধিকার সংশ্লিষ্ট বিষয়ে (যেমন: মানবাধিকার/অভিবাসীর অধিকার, সামাজিক সচেতনতার লক্ষ্যে প্রচারনা, অ্যাডভোকেসী, দক্ষতা উন্নয়ন এবং এসএমই/ উদ্যোক্তা উন্নয়ন ইত্যাদি) কাজ করার বাস্তব অভিজ্ঞতা থাকা
  • অভিবাসন, যুব উন্নয়ন, স্কিল ও উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক কাজে আগ্রহ
  • প্রশিক্ষণ ও কর্মশালায় অংশগ্রহণ এবং স্বতঃস্ফুর্ত শিখন মানসিকতা
  • প্রকল্পকালীন ও প্রকল্পের নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরও নিয়মিতভাবে নিরাপদ অভিবাসন, পুনরেকত্রীকরণ ও রেমিটেন্স বেইজড উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক কার্যক্রম পরিচালিত করার প্রত্যয়


আগ্রহপত্র জমাদানের নিয়ম:
আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে উল্লিখিত তারিখের মধ্যে আগ্রহপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র (যেমন: প্রতিষ্ঠানের নাম, যোগাযোগের পূর্ণাঙ্গ ঠিকানা, গঠনতন্ত্র, ব্যাংক একাউন্ট নম্বর, কাজের অভিজ্ঞতাসহ সংস্থার প্রোফাইল, নিবন্ধনের প্রমাণপত্র, আপডেট এজিএম ও অডিট রিপোর্ট ইত্যাদির ফটোকপি) একসাথে বাঁধাইকৃত অবস্থায় মুখবন্ধ খামে ‘সিনিয়র ম্যানেজার, মাইগ্রেশন প্রোগ্রাম, প্রধান কার্যালয়, ব্র্যাক, ৭৫ মহাখালী ঢাকা-১২১২’ বরাবর পাঠাতে হবে। খামের ওপরে স্বীয় ঠিকানা এবং ডান পাশের কোণায় ‘সিবিও- আগ্রহপত্র (সোশিও-ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্নি মাইগ্রেন্ট ওয়ারকার্স অব বাংলাদেশ)’ কথাটি উল্লেখ করার জন্য অনুরোধ করা হচ্ছে। উল্লেখ্য যে সাধারণভাবে একাধিক উপজেলায় কর্মরত সংস্থার আবেদন করার প্রয়োজন নেই।

Read 988 times Last modified on Sunday, 01 September 2019 03:04
More in this category: « Contact us

Join the world’s biggest family

sign-up

Subscribe

STAY INFORMED. Subscribe to our newsletter.

Top